বিজ্ঞান ও প্রযুক্তি

Bengali Darpan
0

 

বিজ্ঞান প্রযুক্তি




চীনের তিনটি স্যাটেলাইটের উৎক্ষেপণ

26 ডিসেম্বর চীনের তাইওয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে লং মার্চ 11 এর সাহায্যে উৎক্ষেপণ করা হল চীনের তিনটি পরীক্ষামূলক স্যাটেলাইটের। এই স্যাটেলাইটগুলি Shiyan 24C এর।

OSIRIS APEX মিশন

নাসার তরফ থেকে পুনরায় উৎক্ষেপণ করা হল OSIRIS - APEX (Origins, Spectral Interpretation, Resource Identification and Security - Apophis Explorer) মিশনের।গ্রহানুপুঞ্জ Apophis সম্পর্কিত তথ্য অনুসন্ধানের উদ্দেশ্যে এই মিশন উৎক্ষেপণ করা হল। এটির সাহায্যে ২০২৯ সালে পৃথিবীর নিকট হতে গমনশীল গ্রহানুপুঞ্জ সম্পর্কিত তথ্য পাওয়া যাবে।

USSF-52 Mission

• 28 ডিসেম্বর SpaceX মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার কমপ্লেক্স 39A থেকে ফ্যালকন হেভি রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করল মার্কিন যুক্তরাষ্ট্রের গোপনীয় X - 37B military space plane এই মিশনের কোড নাম হল 'USSF-S2' মিশন।

দেশের প্রথম পরিধানযোগ্য অ্যান্টি-স্ট্রেস

Global Space Technologies Limited এর তরফ থেকে উন্মোচন করা হল দেশের প্রথম পরিধানযোগ্য অ্যান্টি-স্ট্রেসের। এটির নাম রাখা হল 'GoRoga |

ডিভাইজটি নন-ইনভেসিভ ব্রেন স্টিমুলেশন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে।

এটি উদ্বেগ কমাতে মানসিক স্বাস্থ্য সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

এই ডিভাইস নির্মাণে মার্কিন যুক্তরাষ্ট্রের Rogalife সহায়তা করেছে এবং সফটওয়্যারটিমেক ইন ইন্ডিয়াউদ্যোগের অধীনে ভারতে তৈরি হয়েছে।

ভারতের প্রথম এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট • .

 1 জানুয়ারি ইসরোর তরফ থেকে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে PSLV-C58 এর মাধ্যমে উৎক্ষেপণ করা হল ভারতের প্রথম এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট। এটির নাম রাখা হল XPosat (X-ray Polarimetre Satellite) এই স্যাটেলাইটটি পাঁচ বছরের জন্য কার্যকর থাকবে। এই স্যাটেলাইটটি কৃষ্ণ গ্রহ্বর, নিউট্রন স্টার, সক্রিয় গ্যালাকটিক নিউক্লিও, পালসার উইন্ড নেবুলা অধ্যয়নে সহায়তা করবে।এটি PSLV-C58 এর ৩০তম মিশন।

ডাইরেক্ট-টু-সেলস্টারলিঙ্ক স্যাটেলাইট

• 2 জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে স্পেস লঞ্চ কমপ্লেক্সে 4 ইস্ট (SLC-4E) এর সাহায্যে নিম্ন ভূ-কক্ষপথে উৎক্ষেপণ করা হল 21টি স্টারলিঙ্ক স্যাটেলাইটের, যার মধ্যে ছয়টি স্যাটেলাইট হলডাইরেক্ট-টু-সেলএই স্যাটেলাইটের সাহায্যে টেক্সট, কল ব্রাউসের বিশ্বব্যাপী সুবিধা পাওয়া যাবে।

GSAT-N2 স্যাটেলাইট

2024 দ্বিতীয় অর্ধে স্পেসএক্স এর ফ্যালকন 9 রকেটের সঙ্গে GSAT-N2 স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ইসরোর নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড।

এটি একধরনের Ka-band হাই থুপুট স্যাটেলাইট (HTS)এই স্যাটেলাইটটি 4700 কেজি ওজনযুক্ত এটির HTS ক্ষমতা 48 জিবি/সেকেন্ড।

বিমানেও সামুদ্রিক ব্রডব্যান্ড যোগাযোগ ক্ষেত্রে এটি সহায়তা করবে। সূর্যের L1 এর হ্যালো অর্বিটে আদিত্য L1 এর প্রবেশ • 6 জানুয়ারি ইসরো সফলভাবে আদিত্য L1 কে সূর্যের Lagrangian Point 1 (L1) এর হ্যালো অর্বিটে পৌঁছে দিতে সক্ষম হল।আদিত্য-L1-126 দিনে 3.7 মিলিয়ন কিমি যাত্রা করে এই পয়েন্টে পৌঁছতে সক্ষম হল।

আদিত্য-L1 স্যাটেলাইটটি L1 কক্ষপথের মধ্যে থাকায় কোনো গ্রহণ ছাড়ায় সূর্যকে একটানা দেখার সুযোগ পাবে।

ফুয়েল সেল জাতীয় পাওয়ার সিস্টেমের পরীক্ষা

ইসরোর তরফ থেকে সফলভাবে পরীক্ষা করা হল. 100 ওয়াট শ্রেণির পলিমার ইলেক্ট্রোলাইট মেমব্রেন ফুয়েলসেল জাতীয় পাওয়ার সিস্টেমের

পরবর্তী মিশনগুলিতে এই সিস্টেমের ব্যবহার পরিমাপের উদ্দেশ্যে এই পরীক্ষা সম্পন্ন হল।

পাশাপাশি বিক্রম সারাভাই স্পেস সেন্টারের তরফ থেকে পরীক্ষা করা হল 10 অ্যাম্পিয়ার ঘণ্টা ক্ষমতাসম্পন্ন সিলিকন-গ্রাফাইট অ্যানোড জাতীয় উচ্চশক্তি ঘনত্বের লিথিয়াম আয়ন সেলের।।  রোটেটিং ডিটোনেশন রকেট ইঞ্জিনের পরীক্ষা নাসার তরফ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের আলবামার হান্টবিল্লের মার্সাল স্পেস ফ্লাইট সেন্টারে পরীক্ষা করা হল থ্রিডি প্রিন্টেড উদ্ভাবনী জ্বালানি ব্যবস্থাপনারোটেটিং ডিটোনেশন রকেট ইঞ্জিনে'র। এটি নাসার প্রথম ইঞ্জিন যা থ্রাস্ট সৃষ্টি করতে পারে সুপারসনিক কমবাস্টন ফেনোমেননের সাহায্যে, যা ডিটোনেশন নামে পরিচিত। জানুয়ারি নাসার তরফ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানবেরাল স্পেস সেন্টার থেকে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্সের ভালকান সেন্টুর লঞ্চ ভেহিক্যাল থেকে চাঁদের ভূমির উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হল Peregrine Mission One এর। এটি নাসার প্রথম উৎক্ষেপণ যা কমার্শিয়াল লুনার পেলোড সার্ভিসের অধীনে উৎক্ষেপণ করা হল। এই মিশনে ব্যবহৃত হল Astrobotic প্রযুক্তি।হাইড্রোপনিক্সের ইলেক্ট্রনিক মৃত্তিকা  সুইডেনের লিনকোপিং বিশ্ববিদ্যালয়ের গবেষক দল তৈরি করল হাইড্রোপনিক্সের ইলেক্ট্রনিক মৃত্তিকার, যা e-soil নামেও পরিচিত।এই মাটিতে রয়েছে ইলেক্ট্রিক্যালি কনডাক্টিভ গ্রোয়িং মিডিয়াম।এই মৃত্তিকা ইলেক্ট্রিক্যালি উদ্ভিদের মূল ব্যবস্থাপনা বৃদ্ধি পরিবেশে উদ্দীপনা সৃষ্টি করতে সক্ষম।

ওরিয়েনস্পেসের প্রথম রকেট

চীনের স্পেস স্টার্টআপ ওরিয়েনস্পেস চীনের পূর্ব শ্যানডং প্রদেশের হায়াং উপকূলের মোবাইল সি প্ল্যাটফর্মে Defo - 15002 থেকে উৎক্ষেপণ করল তাদের প্রথম রকেট Gravity-1 (Yinli-1) এর।

এই রকেটটি নিম্ন ভূ-কক্ষপথের ৫০০ কিমি অঞ্চলে তিনটি Yunyao- 1 আবহাওয়া স্যাটেলাইট বহন করছে।

এই রকেটটিতে তিনটি স্তরের কঠিন জ্বালানি প্রপেলড রকেট রয়েছে যা নিম্ন ভূ-কক্ষপথে 6500 কেজি পেলোড এবং সূর্যের সিনক্রোনাস কক্ষপথে 4200 কেজি পেলোড বহনে সক্ষম

এই রকেট সিঙ্গেল লঞ্চে 30টি স্যাটেলাইট উৎক্ষেপণে সক্ষম নতুন জেনারেশনের AKASH মিসাইলের পরীক্ষা 12 জানুয়ারি ডিআরডিও এর তরফ থেকে ওডিশার চাঁদিপুরের ইন্ট্রিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে সফল পরীক্ষা সম্পন্ন হল নতুন জেনারেশনের AKASH (AKASH NG) মিসাইলের। এই মিসাইল ভারতীয় বায়ুসেনা সেনাবাহিনীর কাজে ব্যবহৃত হবে। H-IIA রকেটের উৎক্ষেপণ Mitsubishi Heavy Industries Limited এর তরফ থেকে উৎক্ষেপণ করা হল H-IIA রকেটের। এই রকেটটি বহন করতে সক্ষম জাপানের ক্যাবিনেট স্যাটেলাইট ইনফর্মেশন সেন্টারের ইনফর্মেশন গ্যাদারিং স্যাটেলাইট ‘Optical- 8'1 ‘Optical-8’ স্যাটেলাইটটি সান-সিনক্রোনাস কক্ষপথের 500 কিমি -উচ্চতায় অবস্থান করছে। এটি H-IIA এর ৪৮তম উৎক্ষেপণ।

‘Einstein Probe' স্যাটেলাইট

9 জানুয়ারি দক্ষিণ-পশ্চিম সিচুয়ান প্রদেশের জিচ্যাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে ক্যারিয়ার রকেটের সাহায্যে উৎক্ষেপণ করা হল পদ্ম আকৃতির ‘Einstein Probe' স্যাটেলাইট। এটি একটি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত স্যাটেলাইট যা ভায়োলেন্ট কসমিক ফেনোমেনা অধ্যয়নে ব্যবহৃত হবে। এই স্যাটেলাইটটির ওজন 1.45 টন।

Mukhya Mantri Mahila Udyamita Abhiyan' প্রকল্প

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সূচনা করলেন। 'Mukhya Mantri Mahila Udyamita Abhiyan' প্রকল্পের। গ্রামীণ ক্ষুদ্র শিল্পদ্যোগে মিলিয়ন মহিলা স্বশাসিত সংস্থা গড়ে তুলতে এই প্রকল্পের সূচনা করা হল। এই প্রকল্পের জন্য ধার্য্য করা হয়েছে ,০০০ কোটি টাকা। এই প্রকল্পের অধীনে যোগ্য মহিলারা  ব্যবহারকারী তার সমস্ত যানবাহনের জন্য একটি ফাস্টট্যাগ ব্যবহার না | করে বা তার একটি গাড়ির জন্য একাধিক ফাস্টট্যাগ ব্যবহার না করে তার জন্য এই উদ্যোগের সূচনা করা হল।

 

MPLADS e-SAKSHI মোবাইল অ্যাপ

 

কেন্দ্রীয় পরিসংখ্যান প্রোগ্রাম কার্যকরী প্রতিমন্ত্রী রাও ইন্দরজিত সিং সূচনা করলেন MPLADS - | SAKSHI মোবাইল অ্যাপের। এই অ্যাপের মাধ্যমে MPLADS প্রকল্প ২০১০ স্বচ্ছতা, গ্রহণযোগ্যতা তিন বছরে ৩৫,০০০ টাকার মতো পাবেন, যেখানে প্রথম বছরে দশ এবং কার্যকারিতা বজায় রাখা হবে। হাজার টাকা পাবেন এবং স্বশাসিত সংস্থার মহিলারা দুবছরের জন্য ২৫,০০০ টাকা ঋণ পাবেন।

 

'Shri Ramlala Darshan Scheme'

 

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই সূচনা করলেন 'Shri Ramlala Darshan Scheme এর। এই প্রকল্পের মাধ্যমে ছত্তিশগড়ের পুন্যার্থীরা অযোধ্যায় নবনির্মিত রামমন্দিরে বিনামূল্যে তীর্থে যেতে পারবে। 'One Vehicle One FASTag' উদ্যোগ ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে সূচনা করা হল 'One Vehicle One FASTag উদ্যোগের। যাতে একজন

 

'New Solar Power Scheme'

 

কেন্দ্রীয় নতুন পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রকের তরফ থেকে সূচনা করা হল 'New Solar Power Scheme" এর। বসবাস স্থানে দুর্বল উপজাতি গোষ্ঠী অধ্যুষিত গ্রামে বিদ্যুতিকরণের উদ্দেশ্যে এই প্রকল্প কার্যকর করা হল। এটির জন্য ব্যয় ধার্য করা হয়েছে ৫১৫ কোটি টাকা।

 

‘SAMBHAV’ মোবাইল ইকোসিস্টেম

 

ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে নির্মাণ করা হল সুরক্ষিত মোবাইল ইকোসিস্টেম SAMBHAV' এর। জাতীয় প্রতিরক্ষা কার্যদক্ষতা উন্নত করার উদ্দেশ্যে এই মোবাইল ইকোসিস্টেমের সূচনা করা হল।

 

NRI Punjab Website

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান সূচনা করলেন Non Resident Indians (NRI ) Punjab Website এর। পাঞ্জাবের এনআরআই দপ্তরের অধীনে এই ওয়েবসাইটের সূচনা করা হল। প্রবাসী ভারতীয়দের সহযোগিতা সহায়তা প্রদানের উদ্দেশ্যে এই ওয়েবসাইটের সূচনা করা হল।

NSWS Portal

জানুয়ারি কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রকের ডিরেক্টরেট জেনারেল অফ হেলথ সার্ভিসেসের অন্তর্গত সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্স কন্ট্রোল অর্গানাইজেশনের তরফ থেকে সূচনা করা হল National Single Window Systems (NSWS) পোর্টালের। মেডিক্যাল ডিভাইজ বা চিকিৎসাব যন্ত্রাংশের আমদানি, ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষার উদ্দেশ্যে এই পোর্টালের সূচনা করা হল।

K-SMART অ্যাপ

জানুয়ারি কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন | সূচনা করলেন K-SMART (Kerala Solutions for Managing Administrative Reformation & Transformation) অ্যাপের। কেরালা জুড়ে স্থানীয় স্ব-শাসিত সংস্থার তরফ থেকে প্রাপ্ত সমস্ত সরকারি পরিষেবার ডিজিটাল সুবিধা পাওয়া যাবে।

'e-Samridhi Portal'

জানুয়ারি কেন্দ্রীয় পারস্পরিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী তথা স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ সূচনা করলেন 'e - Samridhi Portal' এর। দেশজুড়ে তুর ডাল উৎপাদনকারী কৃষকদের নথিভুক্তকরণ, দ্রব্য ক্রয় অর্থ প্রদানের উদ্দেশ্যে এই পোর্টালের সূচনা করা হল।

ERNET India এর ইনটিগ্রেটেড ওয়েব পোর্টাল

জানুয়ারি এডুকেশন অ্যান্ড রিসার্চ নেটওয়ার্ক (ERNET) এর এগজিকিউটিভ কমিটির চেয়ারম্যান তথা কেন্দ্রীয় বৈদ্যুতিন তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সচিব এস কৃষ্ণাণ সূচনা করলেন ERNET India এর ইনট্রিগেটেড ওয়েব পোর্টালের। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য এই ওয়েব পোর্টালের সূচনা করা হল।

RMP এবং MMP পোর্টাল

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুকু সূচনা করলেন দেশের প্রথম রিপোর্ট ম্যানেজমেন্ট পোর্টাল (RMP) এবং মিটিং ম্যানেজমেন্ট পোর্টাল (MMP) এর। দক্ষ সরকার পরিচালনার উদ্দেশ্যে এই পোর্টালের সূচনা করা হল। এই পোর্টাল দুটি তৈরি করেছে হিমাচল প্রদেশ সরকারের ডিজিটাল প্রযুক্তি এবং গভর্ন্যান্স দপ্তর।

‘Awaam Se, Awaam Ke Liye' পোর্টাল

জম্মু কাশ্মীরের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ আরআর সোয়াইন সূচনা করলেন জম্মু কাশ্মীর পুলিশের অভিযোগ নিষ্পত্তিকরণ পোর্টাল ‘Awaam Se, Awaam Ke Liye' পোর্টালের। জম্মু কাশ্মীরের নাগরিকগণ এবং পুলিশ কর্মীরা যে সমস্ত সমস্যার সম্মুখীন হয় তা আরো বিকেন্দ্রীকরণ গঠনগতভাবে সমাধানের উদ্দেশ্যে এই পোর্টালের সূচনা করা হল।

পুননির্মিত ‘PAiSA’ পোর্টাল এবং ‘PM SVANidhi' পোর্টাল

 

কেন্দ্রীয় গৃহ নগরোন্নয়ন মন্ত্রী হরদ্বীপ সিং পুরী সূচনা করলেন পুননির্মিত “Portal for Affordable Credit and Interest Subvention Access (PAiSA) পোর্টালের এবং Prime Minister Street Vendor's AtmaNirbhar Nidhi (PM SVANidhi) পোর্টালের। ‘PAiSA’ পোর্টালের মাধ্যমে দীনদয়াল অন্ত্যোদয় যোজনা - ন্যাশনাল আর্বান লাইভলিহুড মিশনের অধীনে ব্যাঙ্ক ঋণে সুদ সহায়তা প্রদান করা হবে এবং SVANidhi প্রকল্প রাস্তার ভেন্ডারদের অর্থসহায়তা প্রদানের উদ্দেশ্যে সূচনা করা হয়েছিল।

‘Baayu’ উদ্যোগ

অসম স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনের তরফ থেকে সূচনা করা হল “Baayu' উদ্যোগের। এটি ভারতের প্রথম সম্পূর্ণ বৈদ্যুতিক বিকেন্দ্রীকৃত উন্মুক্ত চলমান বৈদ্যুতিক ট্যাক্সি পরিষেবা। গুয়াহাটি শহরে অসমের পরিবহণ মন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য এটির সূচনা করলেন। অসমের শহরগুলিতে দূষণমুক্ত বায়ু প্রবাহের মাধ্যমে বায়ুর গুণমানের উন্নতির উদ্দেশ্যে এই উদ্যোগের সূচনা করা হল।

‘Mappls’ অ্যাপ

ভারতের প্রথম রাজ্য হিসাবে পাঞ্জাব ৭৮৪টি দুর্ঘটনা-প্রবণ ব্ল্যাক স্পটের মানচিত্র প্রকাশ করল। মোবাইল অ্যাপ ‘Mappls’- এই মানচিত্র দেখা যাবে। এই অ্যাপ প্রস্তুত করেছে সি. . ইনফো সিস্টেমস লিমিটেড (Mapmy India) এর ফলস্বরূপ ব্যবহারকারীরা সতর্ক থাকবে।

‘Report Fish Disease' মোবাইল অ্যাপ

ন্যাশনাল সার্ভিলেন্স প্রোগ্রাম ফর অ্যাকুয়াটিক অ্যানিমেল ডিজিজ প্রোজেক্টের তরফ থেকে সূচনা করা হল মোবাইল অ্যাপ ‘Report Fish Disease? মোবাইল অ্যাপের। দেশজুড়ে মাছের রোগের নজরদারি শনাক্তকরণের উদ্দেশ্যে এই মোবাইল অ্যাপের সূচনা করা হল।

“DigiELV’ ট্রেডিং প্ল্যাটফর্ম

কেন্দ্রীয় সড়ক পরিবহণ হাইওয়েজ মন্ত্রী নীতিন জয়রাম গড়করি সূচনা করলেন ‘DigiELV ট্রেডিং প্ল্যাটফর্মের। এটি এক ধরনের ডিপোজিট ট্রেডিং প্ল্যাটফর্ম যা লাইফ ভেহিক্যাল শংসাপত্রের ওপর নির্মিত হয়েছে। Ramp প্রোগ্রামের তিনটি উপ প্রকল্পের সূচনা কেন্দ্রীয় ছোট, ক্ষুদ্র মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রকের তরফ থেকে সূচনা করা হল Raising and Acclerating MSME Performance (RAMP) প্রোগ্রামের তিনটি উপ প্রকল্পের। তিনটি উপ প্রকল্প হল যথা— MSME Green Investment and Finance for Intransformation Scheme (MSME GIFT Scheme), MSE Scheme for Promotion and Investment in Circular Economy (MSE SPICE Scheme) MSE Scheme on Online Dispute Resolution for Delayed Payments (MSE ODR Scheme)

Project PRAYAS

২১ ডিসেম্বর ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ মাইগ্রেশনের তরফ থেকে সূচনা করা হল Project PRAYAS (Promoting Regular & Assisted Migration for Youth and Skilled Professionals) এর। এটির সূচনায় তাদের সহায়তা করেছে বিদেশ মন্ত্রক। ভারতীয় শ্রমিক ছাত্রছাত্রীদের নিরাপদ, সুশৃঙ্খল নিয়মিত অভিভাষণ সুবিধা প্রদান করতে এই প্রোজেক্টের সূচনা করা হল। MedTech Mitra

কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবারকল্যাণ মন্ত্রী ডঃ মনসুখ মান্ডব্য ভার্চুয়ালি সূচনা করলেন MedTech Mitra এর। এটি একধরনের কৌশলগত উদ্যোগ যা মেডটেক উদ্যোক্তাদের ক্ষমতায়ন এবং অ্যাডভান্সড স্বাস্থ্যসুরক্ষা সমাধান প্রদানের উদ্দেশ্যে সূচনা করা হল। টোল কালেকশন সিস্টেম ব্যবহার করা হবে। ২০২৪ সালের মার্চ মাস থেকে এই ব্যবস্থাপনা কার্যকর করা হবে।

‘BharatGPT' প্রোগ্রাম

রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড এবং আইআইটি মুম্বাইয়ের তরফথেকে সূচনা করা হল 'BharatGPT (Generative Pre-Trained Transformer) প্রোগ্রামের। ভারতের বিবিধ ক্ষেত্রের উন্নতির উদ্দেশ্যে বৃহৎ ল্যাঙ্গুয়েজ মডেল সৃজনশীল কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের উদ্দেশ্যে এই প্রোগ্রামের সূচনা করা হল। এই প্রোগ্রাম হল রিলায়েন্স জিও এর মোবাইল ইকোসিস্টেম ‘Jio 2.0' এর আপগ্রেডেড সংস্করণ।

'Arohan' প্রকল্প

আইআইটি গুয়াহাটি অসম সরকার যৌথ উদ্যোগে সূচনা করল গণিত বিষয়ে অসমের ছাত্রছাত্রীদের সহায়তার উদ্দেশ্যে এই প্রকল্পের ‘Arohan' প্রকল্পের। উচ্চশিক্ষায় বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এবং সূচনা করা হল।

National Geoscience Data Repository (NGDR) Portal

কেন্দ্রীয় খনি মন্ত্রী প্রহ্লাদ যোশী সূচনা করলেন | National Geoscience Data Repository. (NGDR) Portal এর। ২০১৬ সালের ন্যাশনাল মিনারেল এক্সপ্লোরেশন পলিসি অনুযায়ী NGDR এর ফ্ল্যাগশিপ উদ্যোগ উপলক্ষ্যে খনি মন্ত্রকের জন্য এই যোজনার সূচনা করা হল

পাট-মিত্রঅ্যাপ

কেন্দ্রীয় বস্ত্র-মন্ত্রকের তরফ থেকে সূচনা করা হল পাট-মিত্র অ্যাপের। পাট চাষীদের ন্যূনতম সহায়ক মূল্য এবং কৃষিবিদ্যা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহের উদ্দেশ্যে এই অ্যাপের সূচনা করা হল।

ন্যাশনাল ট্রানজিট পাস সিস্টেম

কেন্দ্রীয় পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দ্র যাদব সূচনা করলেন ন্যাশনাল ট্রানজিট পাস সিস্টেমের। এটি ‘One National One Pass' সিস্টেমের ভিত্তিতে সূচনা করা হল। এই ব্যবস্থাপনার মাধ্যমে দেশজুড়ে কাঠ, বাঁশসহ অন্যান্য বনজ দ্রব্য নির্বিঘ্নে পরিবহণ জিপিএস জাতীয় টোল কালেকশন সিস্টেম কেন্দ্রীয় সড়ক পরিবহণ হাইওয়েজ মন্ত্রী নীতিন গড়করি ঘোষণা করলেন হাইওয়ে টোল কালেকশন বুথগুলি সম্পূর্ণভাবে তুলে নেওয়া হবে এবং এর পরিবর্তে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) জাতীয় করা যাবে। প্রযুক্তি যেমন ড্রোন ক্যামেরা, নাইট ভিশন ক্যামেরা এবং থার্মাল ক্যামেরা ব্যবহার করছে। এই ব্যবস্থাগুলি গ্রহণের প্রাথমিক প্রয়োজনীয় হল রাতের বেলা চা বাগান বা বনের কাছাকাছি অঞ্চলে বন্যপ্রাণী সনাক্ত করা এবং এর ফলাফল হল বন্যপ্রাণী মানুষের মধ্যে সংঘর্ষ উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়া।

দুই নয়া বিদ্যুৎ কেন্দ্র রাজ্যে

পুরুলিয়ার সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রে দুটি ৬০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিট গড়ে তুলতে চলেছে রাজ্য সরকার। সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে একথা জানিয়েছেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস। তিনি বলেন সাঁওতালডিহিতে দুটি ৬০০ মেগাওয়াটের ইউনিট গড়ে তোলা হবে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক মাদ্রাসা পরীক্ষার সময়সূচি বদল

বদলে গেল মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক মাদ্রাসার তিন পরীক্ষার সময়। এবছর দুপুর ১২টার পরিবর্তে মাধ্যমিক শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিট। শেষ হবে দুপুর টায়। মাদ্রাসা শিক্ষা পর্ষদের নির্ধারিত হাই মাদ্রাসা, আমিন এবং ফাজিল পরীক্ষাও শুরু হবে ১টা ৪৫ মিনিটে। উচ্চ মাধ্যমিকের পরীক্ষাগুলি দুপুর ১২ টার বদলে শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে।

রাজ্যের নতুন মহকুমা

মহকুমার মান্যতা পেল জলপাইগুড়ি জেলার ধুপগুড়ি ব্লক। মুখ্যমন্ত্রীর উদ্যোগ নিয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে আলোচনার পরে কলকাতা হাইকোর্টের তরফে মহকুমা গড়ার ছাড়পত্র আইন দপ্তর মারফত পৌঁছে যায় রাজ্যের স্বরাষ্ট্র এবং পার্বত্য বিষয়ক দপ্তরে।

পশ্চিমবঙ্গের তিনটি শাড়ির জিআই ট্যাগ লাভ

চেন্নাইয়ে বাণিজ্য শিল্প মন্ত্রনালয় সম্প্রতি পশ্চিমবঙ্গের ৩টি শাড়ি যথা টাঙ্গাইল, কোড়িয়াল এবং গরাদকে জিআই ট্যাগ প্রদান করেছে। টাঙ্গাইলের শাড়ি নদীয়া এবং পূর্ব বর্ধমান জেলায় বোনা হয়। অন্যদিকে কোড়িয়াল এবং গরদ মুর্শিদাবাদ এবং বীরভূমে বোনা হয়।

মডেল জীববৈচিত্র্য জেলা

বেঙ্গল বায়োডাইভার্সিটি বোর্ডের প্রাথমিক সমীক্ষার পরে ঝাড়গ্রামকে একটি মডেল জীববৈচিত্র্য জেলা হিসাবে ঘোষণা করা হবে। এটি প্রতিটি পঞ্চায়েত এলাকায় জীববৈচিত্র্যের মানচিত্র তৈরি করবে। চা সুন্দরী হাউজিং প্রকল্প স্কচ পুরস্কার পেল পশ্চিমবঙ্গ সরকারের 'চা সুন্দরী হাউজিং স্কিম' মর্যাদাপূর্ণ স্কচ (SKOCH) পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। পশ্চিমবঙ্গ সরকার ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর চা সুন্দরী প্রকল্প চালু করেছে। চা সুন্দরী প্রকল্প হল পশ্চিমবঙ্গের একটি আবাসন প্রকল্প। এই প্রকল্পটি শুধুমাত্র রাজ্যের চা বাগানে কর্মরত শ্রমিকদের জন্য। প্রকল্পটি শুধুমাত্র রাজ্যের চা বাগানে কর্মরত শ্রমিকদের জন্য। এছাড়া প্রকল্পের অধীনে রাজ্য সরকার চা বাগানের শ্রমিকদের আবাসনের সুবিধা প্রদান করেছে।

সাইবার ক্রাইম সচেতনতার জন্য স্টিকার

কলকাতা পুলিশ স্টিকারের মাধ্যমে সাইবার ক্রাইম আক্রমণ থেকে | কীভাবে নিরাপদ থাকা যায় এবং একই সাথে ক্রাইম এবং অপরাধীদের সম্পর্কে সচেতন করবে। এই স্টিকারগুলি সল্টলেকে অনুষ্ঠিত কলকাতা আন্তর্জাতিক বইমেলায় কলকাতা পুলিশের স্টল থেকে বিতরণ করা হবে।

উন্নত স্বাস্থ্যসেবা পরিষেবার জন্য নতুন প্রশিক্ষণ কর্মসূচি

ইকো ইন্ডিয়ার সহযোগিতায় কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন শহরের বিভিন্ন নাগরিক সম্প্রদায়গুলির জন্য স্বাস্থ্যসেবা জোরদার করার উদ্দেশ্যে নতুন হাব উন্মোচন করেছে। চিকিৎসক এবং প্যারামেডিক্যালদের জন্য কিউরেটেড প্রশিক্ষণ প্রোগ্রামের মাধ্যমে এটি করা হয়। বেঙ্গল সাফারি পার্কে দেখা মিলবে সিংহের ত্রিপুরা থেকে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে নিয়ে আসা হবে দুটি সিংহ। বেঙ্গল সাফারি পার্কে ঘুরতে গিয়ে দেখা মিলবে পশুরাজের। একথা জানিয়েছেন রাজ্যের বন দপ্তরের প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা।

দেশের সবচেয়ে অপরিচ্ছন্ন শহর

দেশের শীর্ষ দশটি অপরিচ্ছন্ন শহরের তালিকায় রয়েছে কলকাতা। এই তথ্যটি কেন্দ্রীয় প্রতিবেদনে উঠে এসেছে। কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী হাওড়া সবচেয়ে অপরিচ্ছন্ন শহর।

গতি ব্যবস্থাপনার জন্য বৈজ্ঞানিক পদ্ধতি গ্রহণকারী প্রথম রাজ্য

সড়ক নিরাপত্তা বৃদ্ধির জন্য গতি ব্যবস্থাপনার জন্য বৈজ্ঞানিক পদ্ধতি গ্রহণকারী প্রথম রাজ্য হয়ে উঠেছে বাংলা। সেফ ড্রাইভ সেফ লাইফ ক্যাম্পেইনের অধীনে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে এবং সড়ক দুর্ঘটনা এর ফলে প্রাণহানি কমানোর জন্য উপকারী বলে প্রমাণিত হয়েছে।

সাইবার সচেতনতার জন্য বাস

কলকাতা পুলিশ রাজ্যের তথ্য প্রযুক্তি এবং ইলেক্ট্রনিক্স দপ্তরকে বাস সরবরাহ করেছিল যা সাইবার সচেতনতার উদ্দেশ্যে সেট অ্যাপটি ইনস্টল করেছিল। বাসটি শহরজুড়ে ঘুরে বেড়াবে এবং সাইবার ক্রাইমের প্রবণতা এবং কীভাবে এই ধরনের অপরাধ থেকে নিরাপদে থাকা যায় সে সম্পর্কে মানুষকে সচেতন করবে।

রাজ্যের সেরা তিনটি হাসপাতাল

রাজ্যের সেরা হাসপাতালগুলির মধ্যে কলকাতার তিনটি সরকারি হাসপাতালের নাম রয়েছে। এনআরএস মেডিকেল কলেজ, আরজি কর মেডিকেল কলেজ এবং বিসি রায় চিলড্রেন্স হাসপাতাল। স্ত্রীরোগ প্রসূতিবিদ্যার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক কর্তৃক এই শংসাপত্র পেয়েছে।

 

২০২৩ কুভেম্পু পুরস্কারে ভূষিত হলেন বাঙালি লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়

 

শীর্ষেন্দু মুখোপাধ্যায় তাঁর সাহিত্যিক অবদানের জন্য একটি মর্যাদাপূর্ণ . স্বীকৃতিস্বরূপ কুভেম্পু রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত হয়েছেন। প্রয়াত কন্নড় কবি কুভেম্পুর সম্মানে এই জাতীয় পুরস্কারের নামকরণ করা হয়েছে। ভারতীয় সাহিত্য ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। শীর্ষেন্দু মুখোপাধ্যায় বিখ্যাত সাহিত্যিক ছিলেন। তিনি ৯০টির বেশি বই লিখেছেন। এছাড়া তিনি রোমাঞ্চকর এবং শিশুদের জন্য কথাসহিত্য সহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। এই পুরস্কারের মূল্য নগদ লক্ষ টাকা

মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন প্রকল্প পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতিযোগ্যশ্রীনামে একটি সামাজিক কল্যাণ প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল পশ্চিমবঙ্গের তফসিলি জাতি (SC) এবং তফসিলি উপজাতি (ST) 'ছাত্রদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করা। এই প্রকল্পটি প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলিকে লক্ষ্য করে শুরু করা হয়েছে।

স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রকল্প

জানুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রকল্পের শুভ সূচনা করলেন। এই প্রকল্পের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি হল এই প্রকল্পে আবেদন করতে গেলে স্নাতক স্তর, পলিটেকনিক, আইটিআই অথবা সমতুল্য পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ নম্বর পেয়ে পাস করতে হবে।

আবেদনকারীর সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছর। " আবেদনকারীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

তো এই প্রকল্পের অন্তর্ভুক্ত ইন্টার্ন বছরের জন্য মাসিক ১০,০০০টাকা করে স্টাইপেন্ড পাবে।

৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা

১৮ জানুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করলেন ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৪। সল্টলেকের সেন্ট্রাল পার্কে ৩১ জানুয়ারি পর্যন্ত এই বইমেলা অনুষ্ঠিত হবে। এই বছরের ফোকাল থিম কান্ট্রি হল ব্রিটিশ যুক্তরাজ্য।

রাজ্যের উল্লেখযোগ্য খবর

গঙ্গাসাগর মেলা

গঙ্গাসাগর মেলা সাধারণত মকর সংক্রান্তির পূণ্যস্নান উপলক্ষ্যে আয়োজিত হয়। ভারতের সাংস্কৃতিক এবং আধ্যাত্মিক বিষয়ে প্রমাণ হিসাবে রয়েছে গঙ্গাসাগর মেলা।

অবস্থান : সাগর দ্বীপের গঙ্গাসাগরে গঙ্গাসাগর মেলা অনুষ্ঠিত হয়। স্থানটি পশ্চিমবঙ্গে দক্ষিণ ২৪ পরগনার অন্তর্গত। কপিল মুনির আশ্রমকে কেন্দ্র করে মেলার আয়োজন করা হয়। মেলার জন্য নির্ধারিত স্থানটি গঙ্গা (ভাগীরথী-হুগলি) বঙ্গোপসাগরের সঙ্গমস্থলে সমুদ্রতটে

অবস্থিত

মেলার প্রস্তুতি : গঙ্গাস্নান মেলা উপলক্ষ্যে ভারতের বিভিন্ন রাজ্য থেকে তীর্থযাত্রীদের আগমন ঘটে। তীর্থযাত্রীদের সুবিধার্থে প্রতিবছর কলকাতায় ট্রানজিট ক্যাম্প স্থাপিত হয়। এই ক্যাম্পসমূহে সকল প্রকার নাগরিক সুবিধা প্রদান করা হয়। মেলা উপলক্ষ্যে প্রতিবছর পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে তীর্থযাত্রীদের জন্য প্রয়োজনীয় বেশ কিছু অস্থায়ী পরিকাঠামো নির্মাণ করা হয়। গঙ্গাসাগর সঙ্গমে অস্থায়ী ঘাট এবং ঘাট থেকে মন্দিরে তীর্থযাত্রীদের চলাচলের জন্য রাস্তা তৈরি করা হয়। মেলা প্রাঙ্গনে পানীয় জলের সুবিধা শৌচালয়ের ব্যবস্থা করা হয়। পশ্চিমবঙ্গ সরকার মেলায় চিকিৎসা পরিষেবা প্রদান করে এবং গুরুতরভাবে অসুস্থ পুণ্যার্থীদের দ্রুত আকাশপথে পৌঁছে দেওয়া হয়।

আচার অনুষ্ঠান

'-স্নান : -স্নান হল মহামারীর চ্যালেঞ্জকে অতিক্রম করে মেলাকে বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে দক্ষিণ ২৪ পরগনা প্রশাসনের এক ধরনের প্রচেষ্টা। প্রত্যেকে এখন অনলাইনে বুকিং করতে পারে এবং গঙ্গা জল, মাটি, প্রসাদ এবং একটি পুস্তক সম্বলিত প্যাকসহ তাদের বাড়িতে থেকেআধ্যাত্মিক যাত্রার স্বাক্ষী হতে পারে।

-দর্শন : কোভিড-১৯ এর কারণে ভক্তদের পক্ষে হেঁটে গঙ্গাসাগর মেলা দর্শন করা কঠিন ছিল। তাই প্রশাসন একটি মাস্টার প্ল্যান নিয়ে -দর্শনের ব্যবস্থা করেছে, যেটি প্রশাসনের একটি স্বতন্ত্র উদ্যোগ। সাগর প্রবচন : এটি তীর্থযাত্রীদের ধ্যান এবং বৈদিক পাঠের মাধ্যমে শান্তি অনুভব প্রতিফলিত করে।

সাগর আরতি : এই বছর ঐতিহ্যবাহী গঙ্গা আরতি নতুন রূপ পাচ্ছে। বিভিন্ন আচার অনুষ্ঠানের মাধ্যমে ভগবানকে নিবেদন করা হয়।

ফ্লোরাইড মুক্ত পানীয় জল

জনস্বাস্থ্য প্রকৌশল (PHE) বিভাগের একটি প্রকল্পের আওতায় দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ ব্লকের বাসিন্দারা তাদের বাড়িতে ফ্লোরাইড মুক্ত পানীয় জল পেতে চলেছেন। এই প্রকল্পের জন্য ইতিমধ্যে  রাজ্যের প্রথম ব্যাটারি চালিত ভেসেল পরিবেশ বান্ধব ফেরির ব্যবহার শুরু করার লক্ষ্যে গার্ডেনরিচ শিপ বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স প্রথম ব্যাটারি এবং সৌরশক্তিচালিত জলযান তৈরি করল। প্রায় ২৪ মিটার বাতানুকুল এই জলযানে সর্বাধিক ১৫০ জন যাত্রী সফর করতে পারবেন। এটি যাতে ঘণ্টায় ২৪৬ কিলোওয়াট কোটি টাকার তহবিল বরাদ্দ করা হয়েছে এবং প্রায় ৪৬,০০০ পরিবার শক্তি সরবরাহ করতে পারে সেইরূপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এছাড়া এই জলযানে সৌর প্যানেলও থাকছে। ঘণ্টায় সর্বাধিক ১০ | নটিক্যাল মাইল গতিতে ছুটতে পারবে এবং গতি বাড়াতে সামনে পিছনে দুটি প্রপেলার রয়েছে।

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

Please Select Embedded Mode To show the Comment System.*